লজ্জা মানুষকে প্রকৃত মানুষ রুপে গড়ে তোলে
লজ্জাশীলতা
লজ্জা ঈমানের অঙ্গ । যার লজ্জা নেই । সে যা ইচ্ছা করতে পারে । আর ল্জ্জা
মানুষকে প্রকৃত মানুষ রুপে গড়ে তোলে । লজ্জার গুরুত্ব সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো
।
আবু হুরায়রাহ (রা) হতে বর্ণিত
তিনি বলেন রাসুলুল্লাহ (ছাঃ) বলেছেন ঈমানের সত্তরের অধিক শাখ প্রশাখা রয়েছে । তম্নধ্যে
সর্বোত্তম হলো আল্লাহ ব্যতীত অন্য কোন উপাস্য নেই একথা বলা এবং সবনিম্ন স্তর হল রাস্তা
থেকে কষ্টদায়ক বস্তু সরানো ।আর লজ্জা হল ঈমানের একটি শাখা (বুখারি মুসলিম মিশকাত হা
৫ ঈমান অধ্যায় )
ইবনু ওমর (রা) হতে বর্ণিত তিনি বলেন নবী করীম (ছাঃ) বলেছেন লজ্জা ও ঈমান
অঙ্গাঙ্গীভাবে জড়িত । সুতরাং এর একটি তুলে নেয়া হলে অপরটিও তুলে নেয়া হয় । আব্দুল্লাহ
ইবনু আব্বাস (রা) এর এক বণনায় আছে যখন উভায়ের কোন একটি ছিনিয়ে নেয়া হয় তখন অপরটিও তার
পশ্চাতে অনুগমন করে (বায়হাক্বী হাকিম ছহীহ আত তারগীব হা/২৬৩৬ মিশকাত হা/৫০৯৩)।
আবু উমামা (রা) রাসুলুল্লাহ (ছাঃ) হতে বণনা করেন তিনি বলেন লজ্জা ও অল্প কথা বলা ঈমানের দুটি শাখা
। আর অশ্লীলতা ও বাকপটুতা (বাচালতা) মুনাফিকীর দুটি শাখা (তিরমিযি হা২০২৭ মিশকাত হা/৪৭৯৬)
ইমরান ইবনু হুছাইন (রা) হতে বণিত তিনি বলেন রাসুলুল্লাহ (ছা) বলেছেন লজ্জাশীলতা
পুণ্য ও কল্যাণ ব্যতীত আর কিছুই আনয়ন করে না ।অন্য বণনায় আছে ল্জ্জার সর্বাংশই উত্তম । ( বুখারী মুসলিম মিশকাত
হা/৫০৭১ ) ।
যায়েদ ইবনু তালহা (রা) বলেন রাসুলুল্লাহ (ছাঃ) বলেছেন প্রত্যেক দ্বীনের
একটি বিশেষ স্বাভাব আছে । আর দ্বীন ইসলামের বিশেষ স্বাভাব হল লজ্জাশীলতা ( মুত্তাফাক্ব
আলাইহ ছহীহ আত তারগীব হা/২৬৩২ মিশকাত হা৫০৯০ ) ।
COMMENTS